চূড়ান্ত হল আইপিএলের ভেন্যু

প্রকাশ: ২০২০-০৭-২২ ০৯:১৫:৪৫

সোমবার অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের ঘোষণা দিয়েছে আইসিসি। তাতে দরজা খুলে গেল ভারতীয় প্রিমিয়ার লিগ আইপিএলের। বিশ্বকাপের ওই সময়টা খালি পেয়ে আইপিএল আয়োজনের প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

চূড়ান্ত সূচি এখনও ঠিক হয়নি। তবে প্রাথমিকভাবে ২৬ সেপ্টেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগটি। আর আইপিএলের ভেন্যু হিসেবে চূড়ান্ত হয়ে গেছে সংযুক্ত আরব আমিরাতের নাম। আইপিএলের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল নিশ্চিত করেছেন এমন তথ্য।

এর আগে ২০১৪ সালে ভারতে জাতীয় নির্বাচনের কারণে আইপিএলের কিছু অংশ হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে (ইউএই)। সেখানে ভেন্যুগুলোর দূরত্ব কম, হোটেলসহ সব রকম অবকাঠামোগত সুযোগ-সুবিধা আছে।

এসব দিক বিবেচনায় এনেই আরব আমিরাতকে ভেন্যু হিসেবে চূড়ান্ত করা হয়েছে বলে জানালেন ব্রিজেশ প্যাটেল। ‘গালফ নিউজে’র সঙ্গে ফোনালাপে তিনি বলেন, ‘আসল কথা হলো, ইউএইতে দারুণ অবকাঠামো আছে। ভেন্যু থেকে শুরু করে প্র্যাকটিস ফ্যাসিলিটিজ সবই ভালো। সেখানে অনেক ভালোমানের হোটেল আছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, তারা জানে আমাদের কি প্রত্যাশা; কেননা ২০১৪ সালে তারা এই ইভেন্ট আয়োজন করেছিল।’

বিসিসিআইয়ের পরবর্তী ধাপ হবে, দেশের বাইরে টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে ভারতীয় সরকারের কাছ থেকে আনুষ্ঠানিক অনুমোদন নেওয়া। প্যাটেল বলেন, ‘এক সপ্তাহের মধ্যে গভর্নিং কাউন্সিলের মিটিং হওয়ার কথা। সেখানে টুর্নামেন্টের শিডিউল এবং প্রায়োগিক বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।’

প্রসঙ্গত, আইপিএলের এবারের আসরটি শুরু হওয়ার কথা ছিল চলতি বছরের ২৯ মার্চ। করোনাভাইরাসের আক্রমণে টুর্নামেন্টটি বাধ্য হয়েই স্থগিত করতে হয়। এরপর থেকেই ফাঁকা জায়গা খুঁজছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এত টাকার একটা আসর, কিছুতেই বাতিলের খাতায় ফেলে দিতে চাইছিল না তারা।

ট্যাগ :