নো- বল এর নিয়মে বড় সড় রদবদল!

প্রকাশ: ২০২০-০৭-২৯ ০৭:৪৪:১৮

আইপিএল থেকে বিশ্বকাপ, আম্পায়ারদের একটি ভুল সিদ্ধান্তই একাধিকবার ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। ব্যাপারটা নিয়ে চিন্তা বাড়ছিল আইসিসি’র। তাই এবার নো-বল এর নিয়মে বড়সড় রদবদল আনতে চলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

ওয়ানডে ক্রিকেটে ঘটতে চলেছে এক অভিনব ঘটনা। নো-বল কল করার সিদ্ধান্ত আর ফিল্ড আম্পায়ারদের হাতে থাকবে না। আনুষ্ঠানিকভাবে টিভি আম্পায়াররাই এবার বোলারদের নো-বল ডাকার দায়িত্ব পেতে চলেছেন। আগামী বৃহস্পতিবার (৩০ জুলাই) থেকে ইংল্যান্ড-আয়ারল্যান্ডের মধ্যে শুরু হতে চলা ওয়ানডে ক্রিকেট সিরিজেই চালু হচ্ছে নতুন সেই নিয়ম। অর্থাৎ আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগেই থাকছে এই নিয়ম।

যাতে বাড়ছে থার্ড আম্পায়ারদের কাজ। অন্যদিকে হাল্কা হচ্ছে ফিল্ড আম্পায়ারদের দায়িত্ব। ‘ফ্রন্ট ফুট নো বল’ ডাকার দায়িত্ব চলে যাচ্ছে থার্ড আম্পায়ারের কাঁধে। আইসিসি পরীক্ষামূলকভাবে ২০১৬ সালে এই নিয়ম চালু করে। এরপর ২০১৯ সালে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার একদিনের সিরিজে এই নিয়ম ট্রায়াল হিসেবে দেখে নেয় আইসিসি। ২০২০ সালে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ‘ফ্রন্ট ফুট নো বল’ ডাকার দায়িত্ব ছিল টিভি আম্পায়ারের।

সুতরাং বিশ্বকাপ সুপার লিগ দিয়েই ওয়ানডে ক্রিকেটে নো-বলের নতুন নিয়ম চালু হতে চলেছে। নো বল-এর ক্ষেত্রে বোলারের পায়ের দিকে নজর রাখবেন টিভি আম্পায়াররা। বোলিংয়ের সময় বোলারের পা ক্রিজে পড়ার ছবি কয়েক সেকেন্ডের মধ্যে টিভি আম্পায়ারের কাছে চলে যাবে। তারপর মাঠের আম্পায়ারকে টিভি আম্পায়ার জানাবেন, ছোড়া বলটি নো-বল ছিল কিনা! সূত্র- জিনিউজ।

ট্যাগ :