বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরুর মহাপ্রয়াণ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পীকারের শোক

প্রকাশ: ২০২০-০৩-২২ ২০:১৫:০৭

বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু ধর্মসেন মহাথেরো আর নেই

টাইম ডেস্ক:

বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু দ্বাদশ সংঘরাজ ও বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সাবেক সভাপতি অধ্যক্ষ ড. শ্রীমৎ ভদন্ত ড. ধর্মসেন মহাথেরো বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন।

তাঁর মৃত্যুতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ , প্রধানমন্ত্রী শেখ হাসিনা ,সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী সহ বিশিষ্টজনেরা গভীর শোক জানিয়েছেন । গত শুক্রবার (২০ মার্চ) দিবাগত রাত ১২টা ৫৮ মিনিটে তিনি চট্টগ্রাম নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

জানা গেছে, মৃত্যুর আগ পর্যন্ত তিনি চট্টগ্রামের পটিয়া উপজেলার ঊনাইনপুরা লংকারাম বিহারের আজীবন অধ্যক্ষ ছিলেন। শ্রীলংকা থেকে ত্রিপিটক সাহিত্য চক্রবর্তী, থাইল্যান্ড থেকে ওয়ার্ল্ড পিস মডেল, জাপান থেকে সুপ্রিম বুড্ডিস্ট লিডার উপাধিপ্রাপ্ত, অতীশ দীপংকর ও বিশুদ্ধানন্দ অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কারপ্রাপ্ত হন।

তার অকাল প্রয়াণে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি বুদ্ধ রক্ষিত মহাস্থবির, সাধারণ সম্পাদক এস লোকজিৎ থের, বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া, মহাসচিব সুদীপ বড়ুয়া, বুড্ডিস্ট ফেডারেশন, বৌদ্ধ সমিতি যুব ও মহিলা, পূর্ণাচার ভিক্ষু সংসদ, বৌদ্ধ যুব পরিষদ, বুড্ডিস্ট ফাউন্ডেশনের নেতারা গভীর শোক করেছেন।

গতকাল শনিবার বিকেলে সংঘরাজ ড. ধর্মসেন মহাস্থবিরের প্রয়াণে ঊনাইনপুরা সুহৃদ সম্মিলনীর উদ্যোগে লংকারাম বিহারে জ্ঞানিশ্বর-ধর্মসেন মিলনায়তনে শোকসভা অনুষ্ঠিত হয়।

পটিয়ার ঊনাইপুরা সুহৃদ সম্মিলনীর সাধারণ সম্পাদক সাংবাদিক প্রণব বড়ুয়া অর্ণব জানিয়েছেন, ‘বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু দ্বাদশ সংঘরাজ ড. শ্রীমৎ ভদন্ত ধর্মসেন মহাথেরো চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম নগরীর রয়েল হসপিটালে শেষনিশ্বাস ত্যাগ করেছেন। ধর্মীয় রীতি মোতাবেক বৌদ্ধ ধর্মের সর্বোচ্চ এই গুরুকে আনুষ্ঠানিকভাবে শেষ বিদায় জানানো হয়।

ট্যাগ :