সামাজিক দূরত্ব বজায় রেখে পবিত্র মক্কায় তারাবিহ আদায়

প্রকাশ: ২০২০-০৫-০১ ০৮:২০:১৪

সামাজিক দূরত্ব বজায় রেখে পবিত্র মক্কায় তারাবিহ আদায়

পবিত্র কাবা প্রাঙ্গণে তারাবিহ আদায় করছেন মুসুল্লিরা। ছবি: আরব নিউজ
পবিত্র রমজান মাসে মসজিদ-আল-হারামে তারাবিহ’র নামাজ পড়া হবে না তা কল্পনার বাইরে ছিলো মুসলিম সম্প্রদায়ের। যা কোনো দিন বিশ্ববাসী দেখেনি ২০২০ সালে এসে তাই দেখতে হলো।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে পবিত্র মক্কা ও মদিনা বন্ধ করে দেয় সৌদি কর্তৃপক্ষ। মসজিদ-আল-হারাম বন্ধ থাকলেও অবশেষে তাতে তারাবিহ পড়তে দেওয়া হয়।

বৃহস্পতিবার মসজিদ-আল-হারামে তারাবিহ আদায়ের একটি ভিডিও প্রকাশ করে আরব নিউজ।

ক্যাপশনে বলা হয়, ‘মক্কার সবচেয়ে বড় মসজিদ থেকে সরাসরি এশা ও তারাবিহ আদায় দেখুন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলতি বছর মক্কা খালি রয়েছে।’

ভিডিওতে দেখা যায়, ‘এশার নামাজের জন্য আজান দেওয়া হচ্ছে মসজিদ-আল-হারামে। এরপর এশার নামাজের পর শুরু হয় তারাবিহ। পবিত্র কাবা প্রাঙ্গণে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজে অংশ নেন মুসুল্লিরা।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২০ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য মসজিদ-আল-হারাম ও মসজিদ-আল-নববি বন্ধ করে দেয় সৌদি কর্তৃপক্ষ। প্রায় এক মাস ১০ দিন পর আবারও মুসল্লিরা একসঙ্গে নামাজ আদায় করলেন। তবে তা ছিলো একেবারেই সীমিত আকার।

এর আগে মক্কা ও মদিনায় সীমিত আকারে তারাবিহ আদায়ের অনুমতি দিয়েছিলেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। এ জন্য স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা নেওয়া হয়।

ওয়ার্ল্ডোওমিটারের তথ্য অনুসারে সৌদি আরবে করোনা ভাইরাসে এখন পর্যন্ত ১৬২ জন মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন ২২ হাজারের বেশি

ট্যাগ :