৬ জুন থেকে অনলাইনে একাদশ শ্রেণির ভর্তি

প্রকাশ: ২০২০-০৫-১২ ১৯:৩৭:১১

education ministry logo

আজ মঙ্গলবার এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন আর রশিদ বলেন, চলতি মাসেই এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এরপর আগামী ৬ জুন থেকে ২৪ জুলাই পর্যন্ত অনলাইনের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম চলবে। এক্ষেত্রে মোবাইল এমএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া স্থগিত থাকবে। সব অনলাইনে হবে।

করোনা পরিস্থিতির কারণে সেপ্টেম্বরের আগে ক্লাস শুরু করা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, তারপরও ১৬ আগস্ট ক্লাস শুরুর সময় ধরে আগামী ৬ জুন থেকে ২৪ জুলাই পর্যন্ত একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম চলবে।

জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি আবেদন প্রথম ধাপে অনলাইনের মাধ্যমে আগামী ৬ থেকে ১৬ জুন পর্যন্ত গ্রহণ করা হবে। ২৩-২৭ জুন যাচাই-বাছাই কার্যক্রম চলবে। এরপর ৫ জুলাই ফল প্রকাশ করা হবে। পুনঃনিরীক্ষায় এসএসসি পরীক্ষার ফল পরিবর্তনকারীরাও প্রথম ধাপে আবেদন করতে পারবে।

দ্বিতীয় ধাপের আবেদন ১৪-১৭ জুলাই পর্যন্ত চলবে। ১৭ জুলাই রাত ৮টার পর ফল প্রকাশ করা হবে। আর ২২-২৪ জুলাই পর্যন্ত তৃতীয় ধাপের আবেদন চলবে। এ ধাপের ফলাফল প্রকাশ করা হবে ২৪ জুলাই রাত ৮টার পর।

এদিকে আসন্ন রোজার ঈদের ঠিক আগে বা পরে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে জানিয়ে আন্তঃশিক্ষাবোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, দেশব্যাপী সাধারণ ছুটির কারণে সব বন্ধ থাকায় প্রধান পরীক্ষকরা ওএমআর শিট নিয়ে আসতে পারছিলেন না। তাই এতদিন ফল প্রকাশ করা সম্ভব হয়নি।

এখন পোস্ট অফিসগুলো খুলে দেয়া হয়েছে। সেই প্রেক্ষিতে গত ১০ মের মধ্যে ওএমআর শিট ডাকযোগে পাঠাতে সবাইকে নির্দেশনা দেয়া হয়। ইতোমধ্যে ৯০ শতাংশ ওএমআর শিট বোর্ডে চলে এসেছে। এগুলো এখন স্ক্যান করা হচ্ছে। বাকিগুলো আগামী কয়েকদিনের মধ্যে চলে আসবে, যোগ করেন তিনি।

ট্যাগ :